Header Ads

মধ্যাহ্ন

মধ্যাহ্ন (২০০৬-২০০৭); হুমায়ূন আহমেদ: ৭.৭

দুই খন্ডে বিভক্ত হিস্টোরিকাল ফিকশনধর্মী উপন্যাস মধ্যাহ্ন, যার প্রেক্ষাপট ছিল বঙ্গভঙ্গ থেকে ভারত-পাকিস্তান ভাগের আগ পর্যন্ত, যখন বৈশ্বিক ইস্যু ছিল প্রথম বিশ্বযুদ্ধ থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের মধ্যবর্তী সময়। পুরো উপন্যাসে লেখক ময়মনসিংহ-নেত্রকোনা জেলার বান্ধবপুর নামক অঞ্চলের সেই সময়ের অলৌকিক, অধিভৌতিক ও অন্ধবিশ্বাসী আটপৌরে সমাজের চিত্রাঙ্কন করেছেন সুনিপনভাবে।
ফুটিয়ে তুলেছেন হিন্দু মুসলিম সমাজের অন্তঃবর্তী মনোভাব, একজনের অন্যজন সম্পর্কে ধারনা। বিভিন্ন মানুষের বিভিন্ন রকম চরিত্রের বহিঃপ্রকাশ হয়েছে উপন্যাসটিতে। শেষ সময় পর্যন্ত হরিচরনের সরলতা, যেখানে মানুষটা গোটা সমাজের শাসনের স্বীকার ছিল শেষ পর্যন্ত। অন্যদিকে লাবুস বা জহিরের শুরু থেকে শেষ পর্যন্ত রহস্যময়তার মধ্য দিয়ে আগানো কিংবা অন্য চরিত্রগুলোর বিচিত্রতা ও শেষ পরিণতিটার জানার আগ্রহ উপন্যাসটিতে আপনাকে আটকিয়ে রাখবে।
সেই সময়কে তুলে ধরতে গল্পের পাশাপাশি সমসাময়িক বিভিন্ন ব্যক্তিত্ব যেমন, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, তারাশংকর বন্দ্যোপাধ্যায়, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, জয়নুল আবেদীন, মওলানা ভাসানী, নেতাজী সুভাসচন্দ্র, গান্ধীজী বা হিটলারের কথা উঠে এসেছে উপন্যাসিকের হাত ধরে। যদিও ইতিহাস খোজার জন্য এটি না পরে উপন্যাসের স্বাদ অন্বেষণের জন্য পড়াই শ্রেয় বলে মনে হয়।


মোঃ রাজিবুল ইসলাম
স্বপ্নভিলা, সোনারবাংলা, বালুচর।।


No comments

Powered by Blogger.