Header Ads

আরেক ফাল্গুন

 আরেক ফাল্গুন (১৯৬৯); জহির রায়হান : ৮.০

 

 ৫২ এর শহীদদের স্মৃতি ধরে রাখতে পরবর্তী মানুষের  কার্যক্রম পাকিস্তান সরকার কর্তৃক তাদের নিপিরণ ফুটিয়ে তুলতে পেরেছেন ঔপন্যাসিক জহির রায়হান;  কারণ সেই সময়কার আন্দোলনে অন্যতম সদস্য ছিলেন জহির রায়হান।  সামনে থেকে দেখা  আন্দোলন সূক্ষ্ম তুলিতে অঙ্কন করেছেন তিনি।

ফাল্গুনে লাল শিমুল এর সাথে বাঙালি চোখে ভেসে ওঠে শফিক, রফিক, জব্বার এর রক্তভেজা লাল শার্ট।  তিন বছর পরের ১৯৫৫ সালের ফাল্গুন এর প্রেক্ষাপট  এইআরেক ফাল্গুন

বাঙালির স্বাধীনতার যে বীজ বপন হয়েছিল ১৯৫২ ফেব্রুয়ারীতে, সে দাবির পূর্ণতার জন্য সংঘবদ্ধতার গল্প  ফুটে উঠেছে এই উপন্যাসে।  বিভিন্ন সময়ে দানা বাঁধা বিভিন্ন সমস্যাকে  কাঁধে কাঁধ মিলিয়ে সমাধান করেছে তারা।  এরকম এক চিত্রের অবতরণ হয়েছিল ১৯৫৫তে।  ভাষা শহীদদের স্মরণে মুনিম, আসাদ, রাহাত, সালমা, রেণু,  নীলারা নিজ অবস্থান থেকে দাবির কথা তুলে ধরেছে পুলিশের কথা তোয়াক্কা না করে।  দেশবাসীও ছিল তাদের পক্ষে। শহীদদের স্মরণে করা শহীদ মিনার  ভেঙে ফেললে পুলিশ তাদের রুখতে পারেনি।  জেলে যাওয়ার পর কবি রাসুলেরএতেই ঘাবড়ে গেলেন নাকি? আসছে ফাগুন আমরা কিন্তু দ্বিগুণ হবোউক্তির মাধ্যমে তাদের আত্মবিশ্বাস উঠে এসেছে।

 

মোঃ রাজিবুল ইসলাম

কনীনিকা কুঞ্জ, নারুলী।।


 

 

 

No comments

Powered by Blogger.